ওয়েবসাইট হালনাগাদ চলছে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd অক্টোবর ২০২০

ডাইফের কারখানা পরিদর্শন এসওপি ও রোডম্যাপ চূড়ান্তকরণ কর্মশালা অনুষ্ঠিত।


প্রকাশন তারিখ : 2020-09-30
 
ডেস্ক :-কলকারখানা ও প্রতিষ্ঠানে শ্রম পরিদর্শন দক্ষতার সঙ্গে সম্পন্ন করার জন্য বিষয়ভিত্তিক স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) প্রণয়ন এবং রোডম্যাপ ও বার্ষিক শ্রম পরিদর্শন প্রতিবেদন প্রণয়ন বিষয়ক দু’দিনব্যাপী কর্মশালা আয়োজন করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)।
 
 
বুধবার ও বৃহস্পতিবার গাজীপুরের একটি রিসোর্টে অনুষ্ঠিত দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব কে এম আব্দুস সালাম। কর্মশালার সমাপনী দিনে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জনাব কে এম আলী আজম। আইএলও কান্ট্রি ডিরেক্টর টুমো পুটিয়াইনেন কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। কর্মশালায় সভাপতিত্ব করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) জনাব শিবনাথ রায়।
 
ডাইফ মহাপরিদর্শক জনাব শিবনাথ রায় বলেন, শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার মাধ্যমে দেশের শ্রমজীবী মানুষের সেবা করার গুরু দায়িত্ব ডাইফের। প্রস্তুতকৃত এসওপিগুলোতে অধিদপ্তরের কার্যক্রম বাস্তবায়ন কৌশল প্রতিফলিত হবে। ডাইফের সেবা প্রদানকে আরও সহজতর ও নিখুঁত করার জন্যই এই এসওপিগুলো তৈরি করা হচ্ছে। কারখানা ও প্রতিষ্ঠানে দুর্ঘটনা আরও কমিয়ে আনার বিষয়ে আমাদেরকে আরও সচেষ্ট হতে হবে। ডাইফের বিভিন্ন মেয়াদী রোডম্যাপগুলোতে এ বিষয়ক পদক্ষেপ স্পষ্ঠভাবে উল্লেখ করতে হবে।
সততা, দক্ষতা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের ব্যাপারে নিজ নিজ দায়িত্ব পালন এবং যেকোন ধরনের দুর্নীতি না করার বিষয়ে কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন তিনি।
 
উল্লেখ্য, খসড়া সম্পন্নকৃত এসওপিগুলো হলো: প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন ও লাইসেন্স প্রদান প্রক্রিয়া, ফ্যাক্টরি লেআউট প্ল্যান অনুমোদন, দুর্ঘটনা ও পেশাগত ব্যাধি এবং শ্রম অভিযোগের তদন্ত।
 
কর্মশালার সঞ্চালনা করেন উপমহাপরিদর্শক (স্বাস্থ্য) জনাব মো: মতিউর রহমান। উপমহাপরিদর্শক (সেইফটি) জনাব মো: কামরুল হাসান অনুষ্ঠানের স্বাগত বক্তব্য উপস্থাপন করেন। কর্মশালায় ডাইফের যুগ্ম মহাপরিদর্শক ও অন্যান্য পদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Share with :

Facebook Facebook