কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd নভেম্বর ২০১৬

মিকাইল শিপার

জনাব মিকাইল শিপার ২ ফেব্রুয়ারি ২০১২ সনে শ্রম ও শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব পদে যোগদান করেন। তিনি এ মন্ত্রণালয়ের ২৮তম সচিব। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব হিসাবে তিনি মন্ত্রিসভা বৈঠক এবং বিভিন্ন কমিটির সভায় সচিবের দায়িত্ব পালন করেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মূল দায়িত্ব হচ্ছে, মন্ত্রণালয় এবং এর অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম পরিদপ্তর, নিম্নতম মজুরি বোর্ড ও এনএসডিসি-সচিবালয় এর কমিটিসমূহকে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা প্রদান এবং গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয়।

 

দেশে শিল্প সম্পর্কের ক্ষেত্রে একটি সুশৃংখল পরিবেশ সমুন্নত রাখা এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র বিমোচনের লক্ষ্যে দেশের জনগোষ্ঠিকে জনসম্পদে পরিণত করা শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের লক্ষ্য। শ্রমিক-মালিক সর্ম্পক উন্নয়ন ও সুষ্ঠু শিল্প সর্ম্পক বজায় রেখে উৎপাদনমুখী কর্মসংস্থান সৃষ্টি ও ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণের অনুকুল পরিবেশ তৈরীতে সহায়তা করার জন্য কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা, দেশের শ্রম সেক্টরে সুষ্ঠু শ্রম ব্যবস্তাপনা নিশ্চিত করা, শিল্প ও কলকারখানাসমূহে উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ সৃষ্টি করা, শিল্প ও ব্যবসা বাণিজ্যে কমপ্লায়েন্স বাস্তবায়নসহ শ্রমিকদের আইনগত অধিকার নিশ্চিত করা, বিভিন্ন শ্রম এলাকায় শ্রম কল্যাণমূলক কার্যক্রমের ব্যবস্থা করা, শ্রম ও শিল্প সর্ম্পকিত আইন, নীতি, বিধি ইত্যাদি প্রণয়ন, সংশোধন ও বাস্তবায়ন করা, শ্রম আদালতের মাধ্যমে শ্রম ক্ষেত্রে সুবিচার নিশ্চত করা, শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ, বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাসহ আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) এর সাথে কার্যক্রমের সমন্বয় করা ইত্যাদি হচ্ছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মৌলিক কাজসমূহের অন্যতম।

 

জনাব মিকাইল শিপার ১৯৮২ (বিশেষ) ব্যাচে ০২ আগষ্ট বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। চাকরি জীবনে তিনি প্রধানমন্ত্রীর কার্য়ালয়ের মহাপরিচালক (প্রশাসন)এবং কলকাতাস্থ বাংলাদেশ মিশনে প্রথম সচিব পদে নিয়োজিত ছিলেন।

 

জনাব মিকাইল শিপার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি অফিসার্স ক্লাব ঢাকার সাধারণ সদস্য এবং বাংলাদেশ স্কাউস্-এর মূল্যায়ণ কমিটির সভাপতি। জনাব মিকাইল শিপার মৌলভীবাজার জেলা কুলাউড়া উপজেলায় সভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। বিবাহিত জীবনে দুই মেয়ে ও এক ছেলে সন্তানের জনক।


Share with :